রবি. এপ্রি ৫, ২০২০

৩০ হাজার মাস্ক ও ১৫ হাজার হেড কভার দিল ভারত

করোনা মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড কভার দিয়েছে ভারত। হাই কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের হাতে সহায়তার ওই সামগ্রী হস্তান্তর করেন ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস।

কভিড-১৯ মোকাবেলায় ভারতের সহায়তা, করোনার বিস্তাররোধে ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের প্রতিশ্রুতি বিষয়ক ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কভিড-১৯ এর বিস্তাররোধ করার জন্য একটি সমন্বিত আঞ্চলিক উদ্যোগ নিতে ১৫ই মার্চ ২০২০ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য সার্ক নেতৃবৃন্দ একটি ভিডিও সম্মেলন করেন। এই অঞ্চলের প্রতি ভারতের প্রতিশ্রুতি বাস্তবায়নে ২৫শে মার্চ ভারত ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক এবং ১৫ হাজার হেড কভার বাংলাদেশ সরকারের কাছে সহায়তা হিসেবে হস্তান্তর করেছে। হাইকমিশনার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে এই সহায়তা হস্তান্তর করেন। এ সকল সামগ্রী কভিড-১৯ এর বিস্তার মোকাবেলায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়ক হবে।

দ্বিতীয়ত: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা অনুসারে প্রাথমিকভাবে ভারতের এক কোটি মার্কিন ডলার সহায়তা নিয়ে কভিড-১৯ জরুরি তহবিল গঠিত হয়। পরবর্তীতে, বাংলাদেশ সরকারসহ সার্কের বিভিন্ন দেশ কভিড-১৯ জরুরি তহবিলে অবদান রেখেছে।

তৃতীয়ত: সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময়ের জন্য ভারত ও বাংলাদেশের ডাক্তার এবং অন্যান্য অংশীদারদের মধ্যে ভিডিও সম্মেলন পরিচালনা করার প্রস্তুতিও চলছে। চতুর্থত: বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে প্রস্তুত। ভারত, বাংলাদেশ এবং অন্যান্য সার্ক দেশ ঐক্যবদ্ধভাবে কভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে।

Developed by - Web Nest Ltd.

Helpline - +88 01719305766