মঙ্গল. ফেব্রু ১৮, ২০২০

ভারতকে ১০ উইকেটে হারিয়ে যেসব রেকর্ড গড়লো অস্ট্রেলিয়া

মুম্বইয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে ৪৯.১ ওভারে ২৫৫ রানে অলআউট হয় ভারত। সর্বোচ্চ ৭৪ রান করেন শিখর ধাওয়ান। মিচেল স্টার্ক নেন ৩ উইকেট। জবাবে ওপেনার অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের অপরাজিত শতকে ৩৭.৪ ওভারে জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ১১২ বলে ১৭ চার ও ৩ ছক্কায় ১২৮* রান করেন। অধিনায়ক ফিঞ্চের ব্যাট থেকে আসে ১১৪ বলে ১১০* রান। ১৩ চার ও দুই ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

  • ভারতের বিপক্ষে এ জয়ে বেশ কয়েকটি রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া।
    • চতুর্থ দল হিসেবে ওয়ানডেতে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে তারা। ১৫ বছর আগে সবশেষ বিনা উইকেটে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।
    • গত ওয়ানডে বিশ্বকাপের আগে ভারতে পাঁচ ম্যাচ সিরিজে ৩-২ ব্যবধানে জেতে অস্ট্রেলিয়া। সিরিজের শেষ তিন ম্যাচ জিতেছিল তারা। সে হিসাবে টানা চার ম্যাচ জিতলো অ্যারন ফিঞ্চের দল। তৃতীয়বারের মতো ভারতের মাটিতে টানা চার ওয়ানডে জেতার কৃতিত্ব দেখালো অস্ট্রেলিয়া। এর আগে ২০০৩ ও ২০০৬-এ ভারতে টানা চার ওয়ানডে জিতেছিল তারা।
    • ভারতের বিপক্ষে বিনা উইকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড এটি। ওভারঅল তালিকায় এটি দ্বিতীয়। ২০১৭তে কিম্বার্লিতে বাংলাদেশের বিপক্ষে ২৭৯ রান তাড়া করে জেতে দক্ষিণ আফ্রিকা।
    • ওয়ার্নার-ফিঞ্চের অবিচ্ছিন্ন ২৫৮ রানের জুটিটি ভারতের বিপক্ষে ওয়ানডেতে যে কোনো উইকেটে যে কোনো দলের পক্ষে সর্বোচ্চ। পূর্বের রেকর্ডটিও ছিল অস্ট্রেলিয়ার। ২০১৬তে পার্থে স্টিভ স্মিথ-জর্জ বেইলি তৃতীয় উইকেটে ২৪২ রানের জুটি গড়েন।

    ভারতের বিপক্ষে ১০ উইকেটের জয়

    নিউজিল্যান্ড- টার্গেট ১১৩, এমসিজি ১৯৮১

    ওয়েস্ট ইন্ডিজ- টার্গেট ২০০, ব্রিজটাউন ১৯৯৭

    দক্ষিণ আফ্রিকা- টার্গেট ১৬৫, শারজাহ ২০০০

    দক্ষিণ আফ্রিকা- টার্গেট ১৮৯, কলকাতা ২০০৫

    অস্ট্রেলিয়া- টার্গেট ২৫৬, মুম্বই ২০২০

আপনার বাছাই তালিকায় আরও সংবাদ

Developed by - Web Nest Ltd.

Helpline - +88 01719305766