আন্তর্জাতিক

পাঞ্জাব রাষ্ট্রের দাবিতে লন্ডনে বিক্ষোভ

ভারতের পাঞ্জাব প্রদেশের স্বাধীনতার প্রশ্নে গণভোটের দাবিতে লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে বিশাল জনসমাবেশ করেছে খালিস্তানি ‘শিখস ফর জাস্টিস’ নামে একটি সংগঠন। ২০২০ সালে ওই গণভোট করার দাবিতে রোববার এই সমাবেশের আয়োজন করা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এই সংগঠন এবং আন্দোলনে প্রত্যক্ষ সহায়তা করেছে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই। খবর এএফপির।

কানাডাভিত্তিক শিখ ফর জাস্টিস সংস্থাটির হাজার হাজার কর্মী ট্রাফালগার স্কোয়ারে র‌্যালি করেন। তাদের হাতে ‘স্বাধীন পাঞ্জাব’, ‘ভারতীয় দখলদারিত্ব শেষ’ লেখা প্লাকার্ড ছিল। অনেকের কাছে ছিল আমরা একটি স্বাধীন দেশ হিসেবে পাঞ্জাবকে প্রতিষ্ঠা করব, লেখা ফেস্টুন ছিল। এ সময় সবার মুখে মুখে ছিল ‘পাঞ্জাব স্বাধীন হোক’, ‘খালিস্তান’ স্লোগান। সমাবেশে উপস্থিত থাকা জশ সিং বলেন, ‘ভারতের যারাই পাঞ্জাব স্বাধীনতার কথা বলছেন, তাদের জেলে ভরে দেয়া হচ্ছে।’

নয়াদিল্লি বারবার লিখিত ও মৌখিক অনুরোধ করা সত্ত্বেও ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে সরকার সরাসরি ভারতবিরোধী এই সমাবেশটিকে নিষিদ্ধ করেনি। ফলে ভারত-ব্রিটেন সম্পর্ক কিছুটা চাপের মধ্যে পড়ায় নিঃসন্দেহে উদ্বিগ্ন ভারত। পাশাপাশি আইএসআই যেভাবে খালিস্তানি নেতাদের উসকানি দিয়ে কানাডা ও ব্রিটেনে বসবাসকারী শিখ সম্প্রদায়কে ভারত-বিরোধিতার কাজে লাগাচ্ছে তাতে আরও বেশি উদ্বিগ্ন সাউথ ব্লক।

Jugantor

Show More
W3 Techniques

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close